ঢাকা প্রেসক্লাবে এনটিআরসিএ শিক্ষক নিবন্ধিতদের অনশন

প্রকাশঃ জুলাই ১৫, ২০১৭ সময়ঃ ৯:৩৭ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:৩৭ অপরাহ্ণ

ভূপেন্দ্র নাথ রায়:

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের দাবীতে ১-১২তম শিক্ষক নিবন্ধিতরা প্রেসক্লাবে অনশন পালন করছে।

শনিবার সকাল ৯ টা থেকে ঢাকা প্রেসক্লাব চত্বরে বাংলাদেশ বেসরকারি শিক্ষক নিবন্ধিত নিয়োগ বঞ্চিত কেন্দ্রীয় ঐক্য পরিষদের আয়োজনে এ অনশন করা হচ্ছে।

এতে সংহতি জানাতে সারাদেশ থেকে ১-১২তম শিক্ষক নিবন্ধিতরা উপস্থিত হয়েছেন।

উল্লেখ্য, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান কমিটির একচ্ছত্র অধিকার খর্ব করতে সরকার এনটিআরসিএকে শিক্ষক যাচাই বাছাই করে নিয়োগের ক্ষমতা অর্পণ করা হয়। এরই পরিপ্রেক্ষিতে এনটিআরসিএ তার কাজ করে যাচ্ছে। এনটিআরসিএ কতৃক ইতিমধ্যে তিনটি লিস্ট সম্পন্ন করে বিভিন্ন প্রতিষ্ঠানে শূন্যপদে নিয়োগ দেওয়া হয়েছে।

কিন্তু নিবন্ধনধারী দলের প্রচার সম্পাদক মিজানুর রহমান জীবন জানান, ‘এনটিআরসিএর তালিকা ছিল ভুলে ভরা। একই নিবন্ধনধারী ১ম, ২য়,৩য় লিস্টে কীভাবে নির্বাচিত হয়’?

অনশনে অংশগ্রহণরত গণিত বিষয়ের এক নিবন্ধনধারী বলেন, ‘এনটিআরসিএ উপজেলা ভিত্তিক নিয়োগ দেওয়ার কথা বলেছে কিন্তু আদৌ কি উপজেলা কোটা অনুসরণ করা হয়েছে’?

ঘটনাটি ঘটেছে রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলায়। সেখানে গণিতের প্রার্থী থাকা সত্বেও সদর থেকে প্রার্থীকে নিয়োগ দেয়। নিবন্ধন প্রাপ্তদের মতে এ রকম হাজার হাজার ঘটনা এনটিআরসিএ’র স্বেচ্ছাচারীতায় ঘটেছে।

সরেজমিনে দেখা যায়, ১-১২ তম শিক্ষক নিবন্ধিতরা বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের দাবীতে প্রেসক্লাবের সামনের রাস্তায় সাদা গেঞ্জি পরিহিত হয়ে অনশন করছে। তাদের দাবী সরকার যেহেতু নিবন্ধন পরীক্ষা পাশের সনদ দিয়েছে, সেহেতু সরকারকেই চাকরি নিশ্চিত করতে হবে। এছাড়া ৬০ হাজার ভূয়া নিবন্ধনধারীকে চিহ্নিত করতে হবে। কথা হয় বাংলাদেশ বেসরকারি শিক্ষক নিবন্ধিত নিয়োগ বঞ্চিত কেন্দ্রীয় ঐক্য পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলমের সাথে। তিনি বলেন, আমাদের দাবী পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো। তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে বলেন, আপনার শিক্ষিত সন্তানেরা আজ একটি যৌক্তিক দাবী নিয়ে পথে নেমেছে। মানবিক কারণে আপনি তাদের ব্যবস্থা করেন। এছাড়া অবিলম্বে ১৪তম শিক্ষক নিবন্ধন সার্কুলার বন্ধ করে ১-১২তম নিবন্ধনধারীদের নিয়োগ দিতে হবে। ১ দিনের অনশন কর্মসূচী আজ সন্ধা ৬ টায় সমাপ্ত ঘোষনা করা হয়েছে। অনশন কর্মসূচীর পরে প্রধানমন্ত্রী ও মাননীয় রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেওয়ার কথা জানা যায়।

প্রতিক্ষণ/এডি/শাআ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G